আমাদের কথা

আস-সালামু আলইকুম ওয়া রহমুতুল্লা’হু ওয়া বরাকাতু’হু।

সমস্ত প্রসংশা আল্লাহ সুবহানাহু তা’আলার , আমরা তাঁর প্রশংসা করি এবং আমরা তাঁর কাছে সাহায্য চাই এবং তাঁর কাছে ক্ষমা চাই। আল্লাহ সুবহানাহু তা’আলা তাঁর শেষ এবং চুড়ান্ত রাসূল মুহাম্মদ, তাঁর পরিবার এবং তাঁর অনুসারীদের প্রতি শান্তি ও রহমত বষর্ণ করুন। আমীন!

“In Search of Inner Peace” এ স্বাগতম। ইসলামিক জ্ঞান অর্জন করা প্রত্যেক মুসলিমের জন্য অত্যাবশ্যকীয়। জ্ঞান হচ্ছে সচেতনতা, যা অজ্ঞতার বিপরীত। রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন:

যখন আল্লাহ সুবাহানাহু তায়ালা কারো কল্যাণ করতে স্থির করেন তিনি তাকে দ্বীনকে উপলব্ধি করার বোধশক্তি (ধর্মীয় জ্ঞান) দান করেন।[বুখারী,১ম খন্ড, ৩য় অধ্যায়, হাদিস ৭১]

আখিরাতের অনন্ত জীবনের সুখ-স্বাচছন্দ্যের জন্য যারা প্রতিযোগিতা করতে চায়, তাদের উচিৎ শরীয়তের জ্ঞানচর্চার এই উন্মুক্ত ময়দানে আত্মনিয়োগ করা৷ শরীয়তের জ্ঞানের দ্বিমুখী কল্যাণ রয়েছে:

প্রথমত, একজন দ্বীন-শিক্ষার্থী দ্বীন পালন করে থাকেন অন্তদৃষ্টি, উপলব্ধি ও দলীলের ভিত্তিতে, ফলে তার জন্য জ্ঞানী ব্যক্তির মর্যাদা অর্জিত হয়৷ নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন:

“সাধারণ ইবাদতকারীর ওপর আলেমের মর্যাদা তোমাদের সবচেয়ে সাধারণ ব্যক্তির তুলনায় আমার মর্যাদার অনুরূপ…”(তিরমিযী)

দ্বিতীয়ত, জ্ঞানী ব্যক্তি নিজে যেমন আলোকিত, তেমনি তিনি অপরকেও আলোকিত করেন৷ এজন্য জ্ঞানান্বেষী শুধু নিজের আমলের সওয়াব নয়, বরং অন্যদের আমলের সওয়াবও নিজের “হিসাবে” জমা করতে থাকেন৷ তিনি যাদেরকে দ্বীনশিক্ষা দেন, তাদের আমলের সওয়াবও তাঁর আমলনামায় লিপিবদ্ধ হয়৷ নবী(সা.) বলেন:

“যে হেদায়েতের প্রতি আহবান জানালো, তার জন্য তার অনুসারীদের সমপরিমাণ সওয়াব রয়েছে…” (মুসলিম)

বাংলা ভাষায় দ্বীনের সঠিক জ্ঞান ছড়িয়ে দেওয়ায় আমাদের উদ্দেশ্য। ইসলামের মুল বিষয়সূমহ এর উপর প্রখ্যাত আলেমদের প্রবন্ধ, পুস্তিকা বাংলাভাষায় পঠনযোগ্য (Reader Friendly) ভাবে উপস্থাপন করাই আমাদের মূল লক্ষ্যে। এক্ষেত্রে ইংরেজীতে প্রকাশিত প্রবন্ধসমুহের অনুবাদ, বাংলায় প্রকাশিত প্রবন্ধসমুহের বিষয়বস্তু ঠিক রেখে ক্ষেত্র বিশেষে ফরম্যাট পরিবর্তন করে অন্তর্ভুক্ত করা হবে। উল্লেখ্য অনেক আলেমগন শুধুমাত্র আল্লার সন্তুষ্টির জন্য ইসলামের প্রচার/প্রসারের জন্য ইসলামিক প্রবন্ধসমুহ এর সর্বস্বত্ব উন্মুক্ত করে থাকেন। যেমনঃ

islamhouse.com এর সর্বস্বত্ব উন্মুক্ত। অবিকৃত রেখে যে কোনো বিষয় স্বাধীনভাবে প্রচার করার জন্য অনুমতি প্রদান করা হয়েছে।”

এধরনের সর্বস্বত্ব উন্মুক্ত প্রবন্ধসমুহ এই সাইটে অন্তর্ভুক্ত করা হবে।

আমদের ব্লগটি বিশেষ গোষ্ঠী, শ্রেণী, রাজনৈতিক দল বা কোন প্র্তিষ্ঠানের আওতাভুক্ত নয়। আমাদের মূল উদ্দেশ্য হছে ইসলামী জ্ঞানের বিস্তার ঘটানো। ধর্মের নামে সকল ধরনের উগ্রতা ও সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের অবস্থান। একমাত্র সঠিক জ্ঞানচর্চ্চাই (True Understanding) এই ধরনের উগ্রবাধের মূল সমাধান।

যোগাযোগঃ info AT bnislam.com

Advertisements