ইবনে তাইমিয়া

তকীউদ্দিন আবুল আব্বাস আহমাদ ইবনে তাইমিয়া ৬৬১ হিজরী সনে হাররান এ জš§গ্রহণ করেন। তাঁর বাবা তাতারদের আক্রমণের মুখে হাররান থেকে দামেশকে পালিয়ে আসেন ৬৬৭ হিজরীতে, যা ছিল সেই সময়ে ইসলামী শিক্ষার কেন্দ্র। তাঁর বাবাও ইসলামী শিক্ষায় শিক্ষিত জ্ঞানী ছিলেন। আহমাদ ইবনে তাইমিয়া সে সময়ের বড় বড় জ্ঞানী ব্যক্তিদের কাছে শিক্ষা লাভ করেন। একজন বিদুষী মহিলা জয়নাব বিনতে মক্কীর কাছে তিনি হাদীস শাস্ত্র শেখেন।

খুব কম বয়সেই তিনি শিক্ষা সমাপ্ত করে ইসলামী শিক্ষায় অধ্যাপনা শুরু করেন। কুরআন, হাদীস, ফিক্হ ইত্যাদি নানা শাস্ত্রে তিনি দক্ষতা অর্জন করেন এবং কোন বিশেষ মাযহাব অনুসরণ না করে নিজেই ফতোয়া দিতে থাকেন। তিনি সহীহ হাদীসসমূহের সমর্থনে কুরআন ও সুন্নাহ থেকে যুক্তি পেশ করেন যা তাঁকে প্রথাগত গোঁড়া বিদ্বান মহলে অপ্রিয় করে তোলে, যারা তাঁর যথেচ্ছ তর্কপ্রিয়তার জন্য তাঁকে প্রচলিত ধর্মবিরোধী মতের জন্য দায়ী করেন।

তিনি ধর্মবিরোধী নব উদ্ভাবনসমূহের বিরুদ্ধে সংগ্রাম করেন, যা সেসময় বহুল প্রচলিত ছিল। পীর পূজা, কবর পূজা এ ধরনের কাজ কর্মের বিরুদ্ধে তাঁর আন্দোলন ও সূফীদের কাজের সমালোচনায় তিনি কর্তৃপক্ষের রোষানলে পড়েন।

তিনি তাতারদের বিরুদ্ধে যুদ্ধও করেছিলেন। বিভিন্ন যুদ্ধে ফতোয়া দিয়ে মুসলিম বাহিনীর মনোবল বৃদ্ধি করে যুদ্ধ জয়ে তিনি সাহায্য করেছেন। তিনি প্রতিনিধি হিসাবে তাতারদের খানের দরবারেও গিয়েছিলেন যাতে তারা মুসলিমদের উপর আক্রমণ বন্ধ করে। কোন উলামা যখন সেখানে কিছু বলার সাহস পাননি, ইবনে তাইমিয়া সাহসের সাথে তার বক্তব্য তুলে ধরেছেন। বিভিন্ন আইনগত ও সামাজিক বিষয়ে তাঁর স্বাধীন ও প্রগতিবাদী মতামতের জন্য তিনি গোঁড়া মতাবলম্বী উলামাদের কাছে বিরাগভাজন হয়ে উঠেন। বহুবারই কর্তৃপক্ষ তাঁকে জেলে পাঠিয়েছে এবং শেষ পর্যন্ত সেখানেই তিনি মারা যান। তবে তিনি তাদের ক্ষমা করেন এবং উদারতা দেখান—প্রতিশোধ নেওয়ার সুযোগ পেয়েও।

মুসলিম ইতিহাসবিদগণ তাঁর প্রশংসা করেছেন এবং তাঁকে ইসলামের সর্ব কালের সেরা বিদ্বান ব্যক্তি বলে বিবেচনা করেছেন। ৭২৮ হিজরীতে দামেশকের জেলে তিনি মারা যান। তাঁর জানাজায় প্রায় দুই লাখ পুরুষ ও পনের হাজার মহিলা সমবেত হন ও অত্যন্ত সম্মানের সাথে তাঁকে সমাহিত করা হয়।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s