বই: কবীরা গুনাহ

কবীরা গুনাহ


কবীরা গুনাহ হচ্ছে যে সমস্ত কার্যকলাপকে আল্লাহ সুবাহানাহু তায়ালা কুরআনে ও রাসুল (সা:) এর সুন্নাহতে নিষিদ্ধ করেছেন ও যা প্রথম প্রজন্মের মুসলিমদের কর্মের মাধমে সুস্পষ্ট হয়েছে। কবীরা গুনাহ নির্ধারনে স্কলারদের মধ্যে কিছুটা মত পার্থক্য আছে। কেউ কেউ “সাতটি জঘন্য কাজ থেকে বিরত থাক” এই হাদীসের উপর ভিত্তি করে বলেন কবীরা গুনাহ হচ্ছে শুধুমাত্র সাতটি: আল্লাহর সাথে শিরক করা; যাদু; অন্যায়ভাবে কাউকে হত্যা করা; এতিমের সম্পদ ভোগ করা; সুদ নেওয়া; যুদ্ধ ক্ষেত্রথেকে উপযুক্ত কারন ব্যতিত পলায়ন করা; এবং কোন সৎচরিত্রাবান নারীর বিরুদ্ধ অপবাদ দেওয়া (মুসলিম ও বুখারী)

আব্দুল্লাহ ইবনে আবাস বলেনঃ “সাত নয় বরং এর সংখ্যা ৭০ এর কাছাকাছি”। এই বইটিতে ইমাম যাহাবী কুরআন ও সুন্নাহর আলোকে সত্তরটি কবীরা গুনাহ চিনহিত করেছেন। এই বইটি সংকলন করেছেন প্রখ্যাত ইমাম, মুহাদ্দিস, হাদীস নিরিক্ষক ও ইতিহাসবিদ মুহাম্মদ ইবনে আহমদ ইবনে উসমান ইবনে খাইমায আত-তুরকামানি, সামস-আল-দীন আল-দামেস্কী আল যাহাবী আল-শাফী (৬৭৩-৭৪৮ হইঃ)। তিনি দামেস্কে জন্মগ্রহন করেন এবং তিনি নিজেকে তাঁর পিতার পেশা অনসারে অনেক সময় স্বর্ণকারের পূত্র “আল-যাহাবী” বলে পরিচয় দিতেন।

আনুষঙ্গিক বিষয়সমূহ

Advertisements

2 comments on “বই: কবীরা গুনাহ

  1. তানভীর ভাই,

    আস সালামু আলাইকুম,
    আপনি কি বইটির বানান/অনুবাদ রিভিউ করতে বলতেছেন?

    আপনি কোন ভূল পেয়ে থাকলে জানালে উপকৃত হব। এই বইটির বাংলা কপি islaamhouse.com এ আছে কিন্তু সেটি ইঊনিকোড ফরম্যাটে নেই। islaamhouse.com এর কপিটি ফরম্যাট পরিবর্তন করে দেওয়ার চেষ্টা করব, ইনশাল্লাহ।

    বারাক আল্লাহ ফীক

    Like

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s